ঈশ্বরদীর সফল লিচু চাষি আমিরুল

0
132
ঈশ্বরদীর সফল লিচু চাষি আমিরুল

সেলিম আহমেদ, ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের আওতাপাড়া গ্রামের মোঃ কাবেজ প্রামানিকের ছেলে আশিক কৃষি খামারের স্বত্তাধিকারি মোঃ আমিরুল ইসলাম চাকরি কিংবা ব্যবসাতে না গিয়ে কৃষিতে জড়িয়ে পড়েন। পরিশ্রম মানুষকে ক্রমান্বয়ে উপরের দিকে এগিয়ে নিয়ে যায় তার বাস্তব প্রমাণ আমিরুল নিজেই। একমাত্র কৃষিই তার প্রধান পেশা। দির্ঘ দিন থেকে তিনি লিচু চাষ করে আসছেন। তার বাগানের প্রতিটি গাছে থোকায় থোকায় লাল টকটকে লিচু ঝুলে আছে। এবার তিনি লিচুর বাম্পার ফলন পেয়েছেন।

লিচু চাষি আমিরুল বলেন, ২০১১ সালে মা-মাটিকে ভালোবেশে কোন কিছু না ভেবে কৃষিতে জড়িয়ে পড়ি। কৃষিকে এখন আর ছোট করে দেখার উপায় নেই। আধুনিক কৃষি দেশকে খাদ্যে স্বয়ং সম্পূর্ণ করে তুলছে। কৃষকেরা কায়িক পরিশ্রম করে রোদ-বৃষ্টিতে ভিজে কৃষি পণ্য উৎপাদন করে দেশকে এগিয়ে নিয়ে সোনার বাংলায় রুপান্তরিত করতে যাচ্ছে। উপজেলা কৃষি অফিস সঠিক পরামর্শ ও সার্বিক ভাবে সহযোগিতা করে থাকেন। অন্যান্য বাগানের চাইতে আমার ৯ বিঘার লিচু বাগানে এবার ব্যাপক ফলন হয়েছে, লিচু আকারে বড় হয়েছে। এবছর লিচুর দাম কম হলেও আমার খামার থেকে ১৮ থেকে ২০ লক্ষ টাকার লিচু বিক্রয় করা হবে বলে আশা করছি। তিনি আরও বলেন, লিচু বছরে মাত্র একবার ফলন দিয়ে থাকে। প্রতি বছর একই ভাবে গাছে লিচু আসেনা। একবার বেশি হলে অন্যবার ফলন কম হবে। ঈশ্বরদীতে একটি আধুনিক মানের লিচুর হিমাগার স্থাপন হলে এই লিচু সারা বছর রেখে বিক্রি করা যাবে। এতে লিচু চাষিরা আর্থিক ভাবে লাভবান হবেন।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ও বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির কেন্দ্রিয় সভাপতি ছিদ্দিকুর রহমান কূল ময়েজ বলেন, এবছর ঈশ্বরদীতে লিচুর ফলন বেশ ভালো হয়েছে। উপজেলার বেশির ভাগ বাগানে এবার থোকায় থোকায় লিচু ধরেছে। আমিরুলের লিচু বাগান পরিদর্শন করে দেখা গেছে ঈশ্বরদীর সেরা লিচু এখন কৃষক আমিরুলের বাগানে। সঠিক ভাবে পরিচর্যার কারণে আমিরুলের গাছের লিচু পরিমাণে বড় রংও সুন্দর হয়েছে। লিচু সংরক্ষনের জন্য ঈশ্বরদীতে একটি আধুনিক মানের লিচুর হিমাগার স্থাপনে সরকারের কাছে তিনি দাবি জানান।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল লতিফ জানান, এ বছর ঈশ্বরদীতে ৩ হাজার ১৫০ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। উপজেলার অন্য লিচু বাগানের চাইতে আমিরুলের বাগানের গাছে প্রচুর পরিমাণে লিচু এসেছে। একই সাথে লিচু আকারে বড়, দেখতে সুন্দর খেতেও সুস্বাদু, রং টকটকে লাল। তিনি জানান, আমিরুল কৃষি অফিসের পরামর্শ নিয়ে লিচু গাছের পরিচর্যা করার কারণে তার লিচু বাগানে বাম্পার ফলন হয়েছে। এ বছর আমিরুল লিচু বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here