কুড়িগ্রামের ফুলবাড়ীতে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে চারা রোপনের উদ্বোধন

0
9
কুড়িগ্রামের ফুলবাড়ীতে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে চারা রোপনের উদ্বোধন

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীতে ২৯ জানুয়ারি দুপুর ১২ টায় কৃষি প্রণোদনা কর্মসূচি/২০২০-২১ এর আওতায় হাইব্রিড জাতের বোরো ধানের সমলয়ে চাষাবাদ ব্লক প্রদর্শনীতে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। মুজিব বর্ষের অঙ্গীকার কৃষি হবে দূর্বার এ শ্লোগানে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খামারবাড়ি কুড়িগ্রামের উপ পরিচালক কৃষিবিদ মো: মঞ্জুরুল হক।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার ও উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুর রহমান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মাহবুবুর রশীদ, কৃষি সম্প্রসারণ অফিসার সাবাব ফারহান, ফুলবাড়ী সদর ইউনিয়ন চেয়ারম্যান হারুন অর রশিদ, কাশিপুর ইউনিয়ন চেয়ারম্যান গোলজার হোসেন মন্ডল, সাবেক চেয়ারম্যান মনিরুজ্জামান মানিকসহ কৃষি বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ। উপজেলার কাশিপুর ইউনিয়নের বেষ্টদেব গ্রামে ৫০ জন কৃষকের ৫০ একর জমিতে এ প্রকল্প পরিচালিত হচ্ছে। প্রদর্শনীতে হীরা ধান-৬ ও ব্যবিলন-২ জাতের বোরো ধান চাষ করা হচ্ছে।

ধান রোপনের জন্য ৫০ শতক জমিতে ৪ হাজার ৫শ’ টি ট্রেতে ১৭০ কেজি হীরা ধান-৬ এবং ২৪০ কেজি ব্যবিলন-২ ধানের বীজতলা তৈরি করা হয়। কর্মকর্তারা জানান, আধুনিক ও যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের ব্যয় সাশ্রয় হওয়ার পাশাপাশি উৎপাদন বৃদ্ধি পাবে। তাই এ প্রযুক্তি কৃষকের মধ্যে ছড়িয়ে দিতে হবে। কৃষির বহুমূখীকরণে সকলকে এগিয়ে আসতে হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here