দেখা কেউ নেই, সামান্য বৃষ্টিতে হাটু পানিতে ডুবে যায় সেনবাগের শুভপুর কমিউিনিটি ক্লিনিকটি

0
4

মোঃ জাহাঙ্গীর আলম নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সেনবাগ উপজেলার ৪নং কাদরা ইউনিয়নের শুভপুর ও অস্টোদ্রোন গ্রামের মানুষের স্বাস্থ্য সেবা প্রদান করার জন্য ১৯৯৯ সালে স্থাপন করা হয় শুভপুর কমিউিটি ক্লিনিক। কিন্ত তখনকার ঠিকাদার ওই ক্লিনিকটি নির্মাণ করার সময় ভিটি উচু না করে সমতল নিচু ভূমিতে দায়সার ভাবে ক্লিনিকটি নির্মান এবং চলাচলের পথ (রাস্তাটি) উচু করায় সামান্য বৃষ্টির পানিতে ক্লিনিক ও ক্লিনিকের রাস্তাটি ডুবে গিয়ে জলমগ্ন হয়ে যায়। এতে করে ওই দুই গ্রামের মানুষ সহ আশপাশে^র গ্রাম থেকে স্বাস্থ্য সেবা নিতে আসা রোগীদের সীমাহিন দুভোর্েেগর শিকার হতে হচ্ছে।

শুভপুর গ্রামের বাসিন্দা ও বীরমুক্তিযোদ্ধা মুহাম্মদ আবু তাহের জানান,তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে এলাকার লোকজনের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ৫শতাংশ জমিন দান করেন। কিন্তু ওই গ্রামের মুন্সি বাড়ির সামনে থেকে ক্লিনিক পর্যন্ত মাত্র ২৫০মিটার রাস্তা নিচু হওয়ায় বর্ষার সময় সামান্য বৃষ্টি হলেই রাস্তাটি পানিতে ডুবে যায়। এতে করে শুভপুরের একাংশ ও অস্টদ্রোন এবং জামালপুর গ্রামের নারী-পুরুষ, শিশু ও বয়ষ্ক লোকজন হাটু পানিতে ডুবে থাকা রাস্তা দিয়ে ঝুকি নিয়ে ওই সেবা নিয়ে ক্লিনিকে আসা যাওয়া করে। তিনি আরো জানান,প্রতিমাসে ওই ক্লিনিকে ইপিআই কেন্দ্র শিশু ও মহিলাদেরকে টিকা এবং পরিবার পরিকল্পনা সেবা প্রদান করা হয়। তার দাবী রাস্তাটি এক ফুট উচু করে সিসি ঢালাই ও ক্লিনিকের মাঠটি মাটি দিয়ে ভরাট করে দিলে জলাবদ্ধতা থেকে মুক্তি পাওয়া যাবে।

ক্লিনিকটির কমিউনিটি হেলথ কেয়ার প্রভাইডার (সিএইচপিসি) মহসিন আলম জানায়, প্রতিদিন ক্লিনিকটিতে ৩০ থেকে ৩৫ রোগী সেবা নিতে আসে। কিন্তু বর্ষায় ক্লিনিক ও রাস্তা পানিতে ডুবে থাকায় নানা ধরণের সমস্যায় পড়তে হয়। এছাড়াও তাদের উর্ধ্বতন কর্তপক্ষ ক্লিনিকটি পরিদর্শণে আসতে হয় হাটু পানি অতিক্রম করে । তাই সংশ্লিষ্ঠ কর্তপক্ষকে ক্লিনিকের মাঠ ও রাস্তাটি এক ফুট উচু করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জোর দাবী জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here