বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে আমন চাষে ব্যস্ত কুড়িগ্রামের কৃষকরা

0
11

মোঃ জাহিদ, কুড়িগ্রাম প্রতিনিধি:  কুড়িগ্রামের চিলমারী উপজেলার কৃষকরা বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে আমন চাষে মাঠে নেমেছে। বৃষ্টি ও বন্যার পানিতে চাষ প্রায় শেষ করেছে। উপজেলা আমন চাষীদের চারা সংকট থাকার পরও আমন চারা রোপনের প্রস্তুতি চালাচ্ছেন পুরোদমে।

ব্রহ্মপুত্র, তিস্তা ও ধরলা নদী দ্বারা বেষ্টিত এ উপজেলাটি। প্রতি বছরই এ এলাকার মানুষকে বন্যার ক্ষতির সম্মুখিন হতে হয়। প্রতিনিয়ত তাদেরকে প্রকৃতির সঙ্গে লড়াই করে টিকে থাকতে হয় উপজেলা প্রায় ২ লাখ মানুষকে। এ উপজেলার প্রায় ৮৫ভাগ মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকরা ঘুরে দাড়ানোর চেষ্টা করছেন।

সাম্প্রতি বন্যায় আমন চারা সম্পুর্নরুপে বিনষ্ট হওয়ায় বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে কেউ কেউ বীজতলা তৈরি করছেন আবার কেউ অন্য এলাকা থেকে চড়া দামে আমন চারা সংগ্রহ করে রোপন করছেন। মজাই ডাঙ্গা এলাকার কৃষক মঞ্জু মিয়া জানান, বন্যায় আমন চারা বিনষ্ট হওয়ায় রাজারহাট উপজেলা থেকে ৪ হাজার টাকা রোপা আমন চারা সংগ্রহ করে ২ একর জমিতে রোপন করেছেন।

কৃষক সাজু মিয়া জানান, বন্যার পানি সরে যাওয়ার সাথে সাথে আবারো বীজ তলা তৈরি করেছেন। সপ্তাহ খানিক পরে চারা তুলে রোপন করবেন।

Attachments area

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here