বাংলাদেশ ব্যাংকে ভেরিফিকেশন ছাড়া নিয়োগ

0
161

ক্রাইম অনুসন্ধান ডেস্ক: গত বছরের ৩১ আগস্ট ও ১০ সেপ্টেম্বরে দুই দফায় পুলিশ ভেরিফিকেশন ছাড়া ৪০৬ জন কর্মকর্তাকে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে সহকারী পরিচালক পদে ১৮৩ জন এবং ক্যাশ অফিসার পদে ২২৩ জন। অফিসার পদে আরো ২৫০ জনের নিয়োগ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ ছাড়া সহকারী পরিচালক পদে আরো ২০০ জনকে নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা শেষ করা হয়েছে। এঁদেরও পুলিশ ভেরিফিকেশন করা হয়নি।

অন্যদিকে নিয়োগের পর ভেরিফিকেশনের নেতিবাচক প্রতিবেদন এলে করা হচ্ছে চাকরিচ্যুত। দেশের সব ব্যাংক ও আর্থিক খাতের অভিভাবক হিসেবে পরিচিত বাংলাদেশ ব্যাংকে চলছে এই কাণ্ড।

এদিকে পুলিশ ভেরিফিকেশন ছাড়া প্রায় ছয় মাস আগে নিয়োগ পাওয়া ক্যাশ বিভাগের কর্মকর্তা মো. আবুল কাশেমকে গত ২৭ মার্চ চাকরিচ্যুত করা হয়েছে। নিয়োগের পর তাঁর সম্পর্কে নেতিবাচক প্রতিবেদন আসায় এ পদক্ষেপ নেওয়া হয়। এ তালিকায় রয়েছেন আরো বেশ কয়েকজন কর্মকর্তা। এঁদের পুলিশ ভেরিফিকেশন প্রতিবেদনও নেতিবাচক। দ্রুতই এঁদের চাকরিচ্যুত করা হবে।

জানা গেছে, চাকরিচ্যুত আবুল কাশেম বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) এক পরীক্ষায় উত্তীর্ণ হলেও ওই সময় পুলিশ ভেরিফিকেশনে তাঁর চাকরি আটকে যায়। শেরপুরে এসআই নিয়োগের লিখিত পরীক্ষায় প্রক্সি দেওয়ার সময় তিনি আটক হন এবং রাষ্ট্রদ্রোহী মামলায় জেলও খাটেন। তাঁকেই পুলিশ ভেরিফিকেশন ছাড়া বাংলাদেশ ব্যাংকে নিয়োগ দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here