বিচ্ছেদের পর মানসিক কষ্ট কমাবেন যেভাবে

0
54
Sad young men sitting under tree in the park.

ক্রাইম অনুসন্ধান ডেস্ক: সম্পর্ক বিচ্ছেদের পর তা যেন মানসিক নির্যাতনে পরিনত হয়। আর এতে না পড়লে কেউ বুঝতেও পারবেন না। আর আবেগী হলে এর যন্ত্রণা থেকে বের হয়ে আসাও বেশ কঠিন। তবে তার কিছু উপায় রয়েছে। সম্পর্ক বিচ্ছেদে মানসিক কষ্ট থেকে বের হবে যেভাবে জেনে নিন এখনই।

যার প্রথম ধাপ হলো যোগাযোগ বন্ধ করা। এক্ষেত্রে খুব কার্যকরী পদ্ধতি হলো ফোন থেকে ব্লক করা, তার পাঠানো সকল মেসেজ, ভয়েস মেইল ইত্যাদি মুছে ফেলা এবং মুছে ফেলার আগে সেগুলো না খোলা, তাকে সোশ্যাল মিডিয়া থেকে ব্লক করে দেয়া ইত্যাদি। যাতে সে কোনো ভাবেই যোগাযোগ বা নজরদারি করতে না পারে। তার সম্পর্কে খোঁজখবর রাখার সুযোগ না থাকে।

সম্ভব হলে ফোন নম্বর পরিবর্তন করা এবং নতুন নম্বর দেয়ার ক্ষেত্রে সতর্ক থাকা। প্রাক্তন বাসা পর্যন্ত আসলে দেখা না করা। তাকে কোনো ভাবেই ভেতরে আসতে না দেয়া।

তার কাছ থেকে আসা চিঠিপত্র ইত্যাদি অন্য কোনো বিশ্বস্ত মানুষকে দিয়ে পড়ানো। সোশ্যাল মিডিয়ায় অপরিচিত কাউকে যুক্ত না করা। কারণ এতে তার সাথে আবার যোগাযোগ হতে পারে।

নিজের সোশ্যাল মিডিয়ায় তাকে নিজের স্বাধীনতা বা সুখী জীবনের প্রতিচ্ছবি দেখিয়ে ঈর্ষান্বিত করাটা আসলে ভুল। প্রতিশোধ নিতে গিয়ে আরো সমস্যা বাড়ে। তার ব্যক্তিগত জীবন সম্পর্কে কোনো আগ্রহ না দেখানো।

সম্পর্ক বিচ্ছেদের পর লেখালেখি একটি দারুণ প্রক্রিয়া। এটি আপনাকে উপলদ্ধি করতে সাহায্য করবে। এতে ফিরে পাবেন হারানো আত্মবিশ্বাস।

পরিচিতদের সাথে তার খারাপ দিক নিয়ে আলোচনা খুবই ইতিবাচক পদক্ষেপ। এক্ষেত্রে নিজের মনে জমে থাকা কষ্টগুলো বের হয়ে যায় ও সুন্দর সমাধান খুঁজে পাওয়া সম্ভব হয়।‬

কষ্ট কমাতে পরিবার, বন্ধু ও শুভাকাঙ্খীদের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা বলুন। যাতে প্রয়োজনীয় সাহায্য পেতে পারেন।

সম্পর্ক ভাঙার পর সবচেয়ে বড় পুরস্কার হলো নিজেকে ফিরে পাওয়া। কাজেই নিজেকে ভালোবেসে, নিজেকে সন্তুষ্ট রেখে সুখী থাকতে হবে। নিজের পছন্দনীয় কাজগুলো করতে হবে যা সে করতে দেয়নি। যেমন শপিং, বন্ধুদের সাথে আড্ডা, ঘোরাঘুরি, নিজের শখের কাজ ইত্যাদি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here