সিএসইতে পতন, ডিএসই ঊর্ধ্বমুখী

0
8

ক্রাইম অনুসন্ধান ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক কিছুটা বেড়েছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে।

প্রধান মূল্য সূচক বাড়লেও এদিন ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। লেনদেনে অংশ নেয়া ১৫২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে কমেছে ১৬৭টির। ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৭২ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৯৩ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচকটি ১ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৬ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান সূচকের উত্থান হলেও কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ৪৬৩ কোটি ৮৫ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮১ কোটি ১৬ টাকা। অর্থাৎ লেনদেন বেড়েছে ১৭ কোটি ৩১ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ২১ কোটি ১০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

এছাড়া বাজারে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, জিনেক্স ইনফোসিস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, বিকন ফার্মাসিউটিক্যাল, সিলকো ফার্মাসিউটিক্যাল, বিবিএস ক্যাবলস এবং স্টাইল ক্রাফট।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯৩ পয়েন্টে। বাজারে হাতবদল হওয়া ২৫৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। লেনদেন হয়েছে ১৭ কোটি ১২ লাখ টাকা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here