সৌরভ গাঙ্গুলিকে টপকে বিরাট রেকর্ড কোহলির

0
9

ক্রাইম অনুসন্ধান ডেস্ক: সাফল্য যেন খুব সহজেই হাতের মুঠোয় এসে ধরা দিচ্ছে বিরাট কোহলির। যে সাফল্য পেতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়েছিল সৌরভ গাঙ্গুলিদের, সেই সাফল্য অনায়াসে এসে জমা হচ্ছে কোহলির ঝুড়িতে।

অ্যান্টিগায় স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ৩১৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিরাট রেকর্ড গড়ে ফেললেন অধিনায়ক কোহলি। বিদেশের মাটিতে তো এটাই ভারতের সবচেয়ে বড় জয়, সঙ্গে অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলির রেকর্ডকেও পেছনে ফেলে দিলেন তিনি।

কোহলির নেতৃত্বে বিদেশের মাটিতে এটি ভারতের ১২ নম্বর টেস্ট জয়। এ হিসেবে তিনি পেছনে ফেললেন সৌরভকে। কলকাতার মহারাজের নেতৃত্বে ভারতীয় দল বিদেশের মাটিতে ২৮টি টেস্ট খেলে জিতেছে মোট ১১টিতে। বিরাট কোহলি এ নিয়ে দেশের বাইরে মোট ২৬ টেস্টে নেতৃত্ব দিলেন ভারতীয় দলকে। অর্থাৎ বিদেশে সবচেয়ে বেশি টেস্ট জেতা ভারতীয় অধিনায়কে পরিণত হলেন এখন বিরাট কোহলি।

ভারতের সবচেয়ে সফল অধিনায়ক বলা হয় মহেন্দ্র সিং ধোনিকে। কিন্তু বিদেশের মাটিতে টেস্ট জেতার ক্ষেত্রে তিনি কোহলির ধারে-কাছেও নেই। বিদেশের মাটিতে মোট ৩০ ম্যাচে টেস্ট ক্যাপ্টেন্সি করেছেন ধোনি। কিন্তু জিতেছেন মাত্র ৬টিতে।

ধোনি রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। রাহুল দ্রাবিড় দেশের বাইরে ১৫টি টেস্টে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়েছেন। জিতেছেন পাঁচটিতে। বিদেশে সাফল্যের হিসেবে দ্রাবিড় হলেন ভারতের চতুর্থ সেরা অধিনায়ক।

অধিনায়ক হিসেবে ঘরে-বাইরে মিলিয়ে সর্বমোট ম্যাচ জেতার ক্ষেত্রে ধোনিকে ছুঁয়ে ফেললেন কোহলি। মহেন্দ্র সিং ধোনি ভারতকে মোট ৬০টি টেস্টে অধিনায়কত্ব করেছেন। এর মধ্যে তিনি জিতেছেন ২৭ ম্যাচে। হেরেছেন ১৮ ম্যাচে। ড্র হয়েছে ১৫টি। কোহলি এ নিয়ে ভারতীয় দলকে ঘরে-বাইরে মোট ৪৭টি টেস্টে নেতৃত্ব দিলেন। এর মধ্যে ভারত জয় তুলে নিয়েছে ২৭ ম্যাচে। হেরেছে ১০টিতে এবং ড্র হয়েছে ১০টি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here